বিষয় – নারী, ডিভোর্স, নিজের আয় বিজনেস নিয়ে কিছু কথা !

ডেইলি স্টারে প্রকাশিত Bangladesh Bureau of Statistics (BBS) এর রিপোর্ট অনুযায়ী ঢাকা শহরে প্রতি ঘণ্টায় ১ টি ডিভোর্স হচ্ছে ! আমি মোটামুটি নিশ্চিত যে আগামী ২০৫০ সাল পর্যন্ত ডিভোর্স বাড়তেই থাকবে, ডিভোর্স কমার কোন সুযোগ নাই । ডিভোর্স পরবর্তী আনুমানিক ১০% নারী ভাল অবস্থানে থাকলেও – প্রায় ৯০% নারীকে অর্থনৈতিক ভাবে খুব কষ্টের মধ্য দিয়ে জিবন পার করতে হচ্ছে ।

কারন একটা মেয়ে ডিভোর্স হবার ৫ বছর পর অনেক সময় তার নিজের বাবা মা ভাই বোন ও ঠিক মত সেই মেয়েটিকে সাপোর্ট দেয় না (বাতিক্রম অবশ্যই আছে ) । অনেক মেয়ে বাবা মায়ের সম্পত্তির ভাগটিও ঠিক মত পায় না । যেসব নারীর আয়ের উৎস নাই তারা নিজের জীবন ও জীবিকার তাগিদে অন্ধকার জগত বেঁছে নিয়েছে অনেকটা বাধ্য হয়ে ।

****************

স্বামীর টাকা আছে বলে বাপের বাড়িতে গেলেও অনেক দাম পান – স্বামী গরীব হোক / স্বামী মরে যাক / ডিভোর্স হোক – দুনিয়া কি হারে হারে টের পাবেন । সকল মা বোনদের বলছি – অবশ্যই সঞ্চয় করবেন । সব সময় বাবা মায়ের থেকে ভাগে পাওয়া সম্পদ বুঝে নেবেন । নিজে কোন না কোন একটা কাজ শিখবেন ।

সবচেয়ে ভাল হয় বাসায় থেকে যদি কোন একটা বিজনেস শুরু করতে পারেন । বাসায় থেকে বিজনেস করলে কেউ আপনাকে নিষেধ করবে না । স্বামী আপনাকে সাহায্য করবে । স্বামীর আয় কমে গেলে বা বন্ধ হলে আপনি পরিবারে অবদান রাখতে পারবেন। স্বামীর কষ্টের টাকা ফালতু জিনিস কিনে নষ্ট করবেন না । টাকা আয় করতে শিখুন, টাকাকে ভালবাসতে শিখুন, জীবনে টাকার দরকার আছে । টাকা ছাড়া সব ফাকা, জগতে টাকাই সত্য, টাকার উপরে কিছু নাই ।

Copyright – Khandokar Robi
Founder and Managing Director
of BHABAN.com,  Pharmacyn, and BDDelivery .

DATED- AUGUST 11, 2020.

Share:

Leave a Comment