প্রশ্ন – ক্ষমতা নাই, মামা চাচা নাই, কাজ নাই, টাকা নাই – আমি কি ভাবে শুন্য থেকে শুরু করব ?

১। আপনি এই মুহূর্তে যেখানে আছে সেখানে যে কাজটি পান আপনি সেই কাজটাই শুরু করুন । প্রথমেই মনের মত কাজ আপনি পাবেন না, জিবনের শুরুতে আমি নিজেও এমন অনেক কাজ করেছি যা আমার মনের মত ছিল না ।

২। যে কাজ শুরু করেছেন সেই কাজটা ভাল ভাবে শিখুন এবং ভালবাসুন । বর্তমান কাজকে মন থেকে ভালবাসতে না পারলে, অন্তত আপনার পছন্দের কাজ পাবার আগ পর্যন্ত বর্তমান কাজকে ভালবাসুন এবং দায়িত্ব নিয়ে কাজ করুন ।

৩। আপনার স্বপ্নের / পছন্দের কাজ পাবার জন্য নিজেকে তৈরি করুন । যে কাজ পেতে চান সেই সেক্টরের মানুষের সাথে সম্পর্ক গড়ে তুলুন, লেগে থাকুন । ৩ মাস ৬ মাস এর প্লান না করে, নিজের সাথে প্রতিজ্ঞা করুন আগামী ৩/৫ বছরের মধ্য আপনার পছন্দের কাজ আপনি অবশ্যই ম্যানেজ করবেন ।

৪। আপনি যখন টাকা আয় করতে পারবেন তখন আপনার ক্ষমতা, মাম, চাচা, খালু, বড় ভাই সব পয়দা হবে । আগে আপনাকে কেউ পাত্তা না দিলেও টাকা হলে সবাই আপনাকে পাত্তা দেবে । জগতে টাকাই সব, জগত টাকার খেলা । দেশ, রাজনীতি, ধর্ম, কালচার, আইন বিচার, প্রেম ভালবাসা সব টাকার কথায় ওঠে বসে ।

৫। নিজে বিজনেস শুরু করার আগে অন্য কারো বিজনেসে কাজ করুন । অল্প টাকা বিনিয়োগ করে খুব ছোট করে শুরু করা হবে বুদ্ধিমানের কাজ । বিজনেস শুরু করার আগে একজন গুরু ধরুন, যিনি তার নিজের বিজনেসের অভিজ্ঞতা থেকে আপনাকে পথ দেখাবে, সেই পথ ধরে সামনে আগাতে থাকুন । আপনার সাফল্য আপনার হাতে, আশেপাশের মানুষের কথা মাথায় না নিয়ে নিজের বিজনেসে রাত দিন পরে থাকুন । ****************এছাড়া আপনাদের নিজেদের কাছে কোন সুন্দর পরামর্শ থাকলে কমেন্ট করতে পারেন । আপনার কমেন্ট থেকে কেউ জীবনে ভাল কিছু করলে আপনি হবেন সেই ভাল কাজের গর্বিত অংশীদার । আপনাদের সকলের সাফল্য কামনা করছি ।

Copyright – Khandokar Robi
Founder and Managing Director
of BHABAN.com,  Pharmacyn, and BDDelivery .

DATED- AUGUST 25, 2020.

Share:

Leave a Comment