কেন মেয়েদের নিজে আয় করা উচিৎ ? মেয়েদের কেন স্বাবলম্বী হউয়া উচিৎ ?

১। পৃথিবীতে সব চেয়ে গরীব হচ্ছে বৃদ্ধ এবং নারীরা । নারীদের গরীব হবার মুল কারন হচ্ছে, পুরুষ দের মত নারী দেয় আয় নাই । মূলত বাবার টাকা এবং স্বামীর টাকায় চলতে চলতে নারীদের জীবন শেষ হয়ে যায় । দুনিয়া বদলাতে শুরু করেছে, মেয়েরা কিন্তু এগিয়ে যাচ্ছে ! আপনি আগাবেন কবে ? আপনার নিজের আয় করতে ইচ্ছে করে না ?

২। আধুনিক জীবন যাপনে খরচ বেড়ে গেছে । স্বামী স্ত্রী ২ জন আয় করলে একা স্বামীর উপর সংসারের চাপ কমে । স্ত্রী আয় করলে সংসারে তার গুরুত্ব ও সম্মান বৃদ্ধি পায় । কাগজ কলমে নারী পুরুষ সমান বলা হলেও, এই দেশে গরীবের কোন অধিকার নাই । টাকা না থাকলে পুরুষেরও দাম নাই । এই জগতে টাকা যার হাতে ক্ষমতা, অধিকার, সম্মান সব কিছু তার নিয়ন্ত্রণে ।

৩। ডিভোর্স ব্যাপক ভাবে বেড়ে গেছে এবং আগামী ৫০ সাল পর্যন্ত ডিভোর্স বাড়তেই থাকবে । একজন মেয়ে ডিভোর্স হবার ৫ বছর পর মেয়ের বাবা মা, ভাই বোন ও আগের মত টাকা পয়সা দিয়ে সাপোর্ট করে না (বাতিক্রম হয়ত ১০%)। অন্যর দয়া বা করুনায় বেঁচে থাকা কত কষ্টের কখনও ভেবে দেখেছেন ?

৪ । যেসব মেয়েরা নিজে ইনকাম না করে অন্যর টাঁকায় চলে তারা আসলে জীবন কি ? টাকা কি ? কিছুই বোঝে না । চাহিবা মাত্র বাবা / স্বামীর থেকে টাকা পাওয়ার জন্য তারা টাকাকে খুব সহজ ও সস্তা মনে করে । অনেক মেয়ের মধ্য অতিরিক্ত খরচ বা অপচয় করার মত খারাপ অভ্যাস গড়ে ওঠে, পরিনামে তারা আরও গরীব হয় ।

৫। প্রেম ভালবাসার ক্ষেত্রে রুপ যৌবনের মূল্য থাকলেও এই জগতে টাকাই সব । নিজে আয় করে খরচ না করার জন্য মেয়েদের মধ্য অর্থনৈতিক জ্ঞান একেবারেই সীমিত । বুঝে শুনে খরচ করা, সঞ্চয় করা, বিনিয়োগ করা এসব ক্ষেত্রে মেয়েদের অবস্থান একেবারেই নিচে । সেই আদিকাল থেকেই মেয়েরা গরীব – আর কতকাল গরীব থাকতে চান ?

মেয়েরা দামি লিপস্টিক, মেক আপ, জুয়েলারি পরে- দামি রেস্টুরেন্টে বসে যতই সেলফি মারুক আসলে মেয়েদের নিজেদের তেমন টাকা থাকে না । বিয়ের আগে টাকা কি জিনিস বেশিরভাগ মেয়ে না বুঝলেও ৩০ বছরের অধিক বয়স এমন প্রায় সকল নারী বুঝতে পারে টাকা কি জিনিস, কিন্তু ততদিনে অনেক দেরি হয়ে গেছে । আমাদের সমাজে তাই ৩০ বছরের একজন মেয়ের চেয়ে ৩০ বছরের একটি যুবক অর্থনৈতিক ভাবে অনেক বেশি এগিয়ে । এই মেয়ে আপনাকে বলছি – এর পরেও কি চুপ করে বসে থাকবেন ? নিজে কিছু করবেন না ? নিজে ইনকাম করতে ইচ্ছে করে না ? ইচ্ছে হয় না নিজের টাকায় চলতে ?

Copyright – Khandokar Robi
Founder and Managing Director
of BHABAN.com,  Pharmacyn, and BDDelivery .

DATED- AUGUST 17, 2020.

Share:

Leave a Comment